top of page

মুচমুচে - গোল - গোল - আলু - ভাজা

আলু ভাজা !!! বাচ্চাদের তো খুবই প্রিয়, আমরা বড়রাও কিন্তু পিছিয়ে নেই। সবাই আলু ভাজা খেতে খুবই ভালোবাসি। সত্যি আলু ভাজা বড় মুখরোচক। নানা ভাবে নানা প্রকারে তো আলু ভাজা হয়ই, তবে গরম ভাতে ডালের সঙ্গে বা ঠান্ডা ভেজা ভাতে সঙ্গে আমি গোল গোল মুচমুচে আলু ভাজা খাওয়াবো । উপকরণ :-


  • আলু - ৬ -৭টি ( ছোট সাইজের, খোসা সমেত গোল গোল, চাকা চাকা আর পাতলা পাতলা করে কাটা )

  • হলুদ - ১ চিমটি (২ আঙুলে যতখানি ধরে)

  • নূন - আন্দাজ মতো

  • গোটা শুকনো লঙ্কা - ২টি

  • সর্ষের তেল বা সাদা তেল - ভাজার মতো


পদ্ধতি :-


প্রথমে খোসা সুদ্ধো আলু গুলো একটা পাত্রে একটু কুসুম কুসুম গরম জলে কিছুক্ষন রাখতে হবে। তারপর আলু গুলো ঠান্ডা জলে রগড়ে রগড়ে বার বার ধুয়ে নিতে হবে।


এবার আলু বটি বা ছুরি দিয়ে খোসা সমেত পাতলা পাতলা করে কেটে নিতে হবে। আর একটা পাত্রে সামান্য নূন দিয়ে কিছুক্ষন ভিজিয়ে রাখতে হবে। গ্যাসে কড়াই গরম করে ভাজার জন্য আন্দাজ মতো তেল দিতে হবে। তেল গরম হলে কাটা আলু গুলো জল ঝরিয়ে তেলে ছেড়ে দিতে হবে, আর সঙ্গে দিতে হবে ১ চিমটে হলুদ ও ২টি ফাটানো শুকনো লঙ্কা। গরম আঁচে বেশ কিছুক্ষন নাড়াচাড়া করার পর হালকা রং এলে, আঁচ কম করতে হবে। একটু বাদে আঁচ বাড়িয়ে আলু গুলো নেড়ে আবার আঁচ কমাতে হবে। এভাবে কিছুক্ষন ভাজার পর দেখা যাবে তৈরী হয়ে গেলো একটু মুচমুচে আলু ভাজা। যা গরম ডাল - ভাত - লেবুর সঙ্গে যেমন মুখরোচক, জলে ভেজা ভাতের সঙ্গে ততটাই লোভনীয়। নিজে খান, বাড়ির সবাই কে খাওয়ান। আর আনন্দে ও মজাতে থাকুন ---------------- সুস্থ মন নিয়ে, সুস্থ শরীর নিয়ে।

91 views0 comments

Comentarios


bottom of page