top of page

ঝুরঝুরে - আলু - পোস্তো

Updated: Apr 14, 2020




"আলু পোস্তো" ------- অনেক বাঙালির প্রতিদিনের পদ আর খুনি প্রিয় পদ। আলু পোস্তো আর বিউলির ডাল (কলাই) যেন একে ওপরের পরিপূরক। ভাতের পাতে এক পদের কথা ভাবলে, অন্যটির নাম যেন এমনি এমনিই চলে আসে। কি সুন্দর!!! তাই না? আলু পোস্তো রান্না নানা রকম ভাবে করা যায় যেমন একটু পোস্তর রসা রসা বা মাখো মাখো, আবার কখনো ঝুরঝুরে। আমি আজ রান্না করবো ঝুরঝুরে আলু পোস্তো।


উপকরণ :-


  • আলু - ৫০০ গ্রাম (মাঝারি সাইজের আর ছোট ছোট ডুমো ডুমো করে কাটা

  • পোস্তো - ৫০ গ্রাম

  • কাঁচা লঙ্কা - ৩ থেকে ৫টি (ঝাল কিন্তু অবশ্যই নিজের ইচ্ছে মতো)

  • চিনি - কয়েক দানা স্বাদের জন্য (পছন্দ না হলে নাই দিতে পারেন)

  • শুকনো লঙ্কা - ২টি

  • সর্ষের তেল - ২ থেকে ৩ টেবিল টেবিল চামচ


পদ্ধতি :-


প্রথমে কাঁচা লঙ্কা ও পোস্তো একসঙ্গে বেটে নিতে হবে। এখন গ্যাসে কড়াই গরম হলে তাতে ২ থেকে ৩ চামচ সর্ষের তেল দিতে হবে। তেল গরম হলে ২টি গোটা লাল লঙ্কা ফাটিয়ে আর জল ধোওয়া ডুমো ডুমো আলু গুলো কড়াইতে দিতে হবে। এবার ২ - ৪ দানা চিনি ও প্রয়োজন মতো নূন দিয়ে আঁচ বাড়িয়ে কমিয়ে আলুগুলো কে একটু রাঙা করে ভেজে নিতে হবে। আলু সেদ্ধ হতে পারে এমন পরিমাণ জল দিয়ে ঢাকা দিতে হবে আর কিছুক্ষন কম আঁচে রাখতে হবে। ঢাকা খুলে আলু সেদ্ধ হয়েছে কিনা দেখতে হবে। এরপর জল প্রায় শুকিয়ে এলে বাটা পোস্তোটা রান্নায় দিতে হবে। আঁচ বাড়িয়ে কমিয়ে কিছুক্ষন ভালো করে নাড়তে হবে। পোস্তো আলুর গায়ে লাগা লাগা হয়ে গেলেই গ্যাস বন্ধ করে দিতে হবে। তৈরী হবে সুন্দর ঝুরঝুরে আলু পোস্তো।


হিং দেওয়া বিউলির ডালের সঙ্গে এই ঝুরঝুরে আলু পোস্তো অসাধারণ লাগে। স্পেশালি যাদের এগুলি প্রিয় পদ তাদের আনন্দ তো ভাবাই যায় না। সত্যি, সব পদই আনন্দ করে উপভোগ করে খান আর দেখুন খাওয়াতে ম্যাজিক!!!

ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই আনন্দে থাকুন।

33 views0 comments

Comments


bottom of page