top of page

কাঁচা - আমের - পাতলা - চাটনি



গ্রীষ্মের প্রখর তাপে, দুপুরের গরম ---- ঘরে বাইরে মানুষের কাছে অসহ্য হয়ে ওঠে। তবুও অনেক মানুষকেই এই দুপুরের গরমেও বাইরে গিয়ে নানা কাজে ব্যাস্ত থাকতে হয়ে। তখন আমরা সবাই এই ভেবে ভয় পাই যে, "লু লাগবে না তো? সান স্ট্রোক হবে না তো? আরও আরও নানা রকমের ভয়!!!


তবে আমি এমন একটা রান্না বলবো যা দুপুরের মেনু তে থাকলে অবশ্যই লু বা গরম লাগার ভয় একটু কমবে। আরাম লাগবে ও মুখে স্বাদ আসবে।


উপকরণ :-


  • কচি কাঁচা আম (মাঝারি সাইজ এর ২ - ৩টি ভালো করে খোসা ছাড়িয়ে লম্বা পাতলা করে কাটা)

  • হলুদ - ১/২ চা চামচ

  • নূন - সামান্য

  • চিনি - প্রয়োজন মতো

  • ফোড়ন - গোটা সাদা বা কালো সর্ষে (১/২ চা চামচ)


পদ্ধতি :-


কড়াই গরম করে তাতে ২ চামচ সর্ষের তেল দিতে হবে। তেল গরম হলে আঁচ কমিয়ে সর্ষে ফোড়ন দিতে হবে (ফোড়ন যেন পুড়ে না যায়), আর সঙ্গে সঙ্গে কাটা ধোয়া আমগুলো দিয়ে দিতে হবে। এবার দিতে হবে সামান্য নূন ও ১/২ চামচ হলুদ গুঁড়ো আর আঁচ বাড়িয়ে ভালো করে নাড়তে হবে।


হলুদের গন্ধ চলে গেলে ২ থেকে ৩ কাপ জল দিতে হবে। এবার রান্নাটি টগবগ করে ফুটে উঠলে নিজের আন্দাজ মতো চিনি দিতে হবে (চিনির পরিমাণ নির্ভর করছে আম কতো টক তার ওপর)।


চিনি দিয়ে দুই একবার বেশি আঁচে ফুটিয়ে আঁচ কম করতে হবে এবং কিছুক্ষন ফুটতে দিতে হবে। মিনিট ১০ - ১৫ বাদে, দেখতে হবে আমের টক ভাব কেটে গিয়ে নূন চিনির একটা সুন্দর স্বাদ এসেছে কিনা কাঁচা আমের ঝোলে বা চাটনিতে। আর এটা হলেই তৈরী হয়ে গেলো কাঁচা আমের সুস্বাদু মুখরোচক পাতলা চাটনি। একবার করেই দেখুন না, খুব খুব ভালো লাগবে। মজা করে খান, আনন্দ করে খান, আর খুব ভালো থাকুন।


চাটনি একটু বেশি পাতলা হলে খেতে খুব ভালো লাগে আর খুবই উপকারী।


16 views0 comments

Comentários


bottom of page